কবুতর কল্পনাবিলাশী

❑  মূল: ফেরিদন রাশিদী

❑  অনুবাদ: শাখাওয়াত বকুল


দুপুরের পর প্রতিদিনই, দাউদ ঘুম থেকে উঠে তাঁর বাকী দিনটি থাকার ঘরের ছাদে কাটাতেন এবং তিনি কাঠের খাঁচায় রাখা কবুতরদের সাথে মেতে ওঠতেন এক রঙিন খেলায়, যেখানে  পালক এবং আবর্জনায় ঠাসা থাকতো। তিনি টিনের খালগুলিতে জল এবং বাজরা পূরণ করতেন, একবারে একটি কবুতর ধরতেন, চুম্বন করতেন এবং তার ডানাগুলি প্রসারিত করে  উড়ে যেতে  দিতেন। তারপরে তিনি আকাশের দিকে তাকাতেন, পার্সিয়ান রাজার মতো প্রশংসার চোখে তাঁর স্ত্রীদের বিস্তৃত হারেমে বিহার করার দুলুনিতে দেখতেন, তাঁর আনন্দময়-প্রেমময় কবুতরগুলি। চত্বরের নীচে   তার ঘরে নৈশভোজের পরে, তিনি বাইরে এসে উঠোনের মাঝখানে হাউজের পাশে উবু হয়ে বসে থাকতেন।

দাউদের  সমস্ত  কথাই বলেছিলেন তাঁর কবুতরকে ঘিরে, যাকে তিনি বলেছিলেন ‘আমার সুন্দরী মহিলা’। অনিদ্রা রোগজনীত কারনেই দাউদ রাত জেগে তার ঘর ছেড়ে উঠোনের বাইরে আলতু করে পা টিপে টিপে হাটতো, দরজার পাশে বসে বসে ধূমপান করতেন। এরপরে সে ভোর অবধি শান্ত রাস্তায়- উদভ্রান্ত আর পথভ্রষ্ট কুকুরের মতো গলিতে ঘুরে বেড়াতেন।

শরতের আগমন যেন দাউদের দুর্ভাগ্য, ঠিক যেন সংকীর্ণ শস্যদানার মত। তার রেডিওর আলো এবং শব্দ অন্যান্য বসতিদের বিরক্ত করবে বা ক্রুদ্ধ  করবে বলেই রাতে তিনি তার ঘরের মধ্যে বেশ কয়েক ঘন্টা থাকতে পারেননি। জলের পৃষ্ঠটি ঢেকে  দেওয়া মরা পাতাগুলির অন্ধকার গালিচা দেখে, কার্পেটের দিকে তাকিয়ে, মধ্যরাতের পরে তাকে উঠোন এবং হাউজের পাশের অপরিশীলিত স্থানে  বেরিয়ে আসতে হয়। অন্ধকারে শরৎকালীন বাতাস তার চারপাশে নাচত, ঝাঁকুনির মতো চিৎকার করে, চারদিকে ময়লা ও ধূলিকণায় ঘুরে বেড়ায়, জলাশয়ে পাতার কার্পেটকে দোলা দেয়।
তাঁর দুর্দশায় যুক্ত হয়েছিল বরফ এবং তুষারময় শীতের রাতগুলি। তীব্র ঠাণ্ডায় কয়েকমাস অন্তর স্থল পদব্রজে ভ্রমণ তাঁর ভার এবং চেহারায় একটা বাড়তি ছাপ  নিয়ে এসেছে। তার শরীরের উপাদানগুলিকে আঘাত করা তার পিঠে ঘড়ির প্রান্তের মতো বেঁকেছিল এবং তার আঘাতের মুখটি বিশীর্ণ দেহের সাথে সাদৃশ্যপূর্ণ। আশেপাশের কিছু পুরুষ এবং মহিলা ইটভাটায় শেষ শিফট থেকে বাড়ি ফিরে বা মদ্যপান ও জুয়াপ্রবন স্থানে ফিরে এসে দাউদকে একটি লেনের দেওয়ালের ঝাঁকুনি দেয় অথবা আলিঙ্গন করে, তারা তাকে ছায়ার মতো একটি লেনের প্রাচীরের প্রতি ঝুঁকে পড়ে দেখত। কখনও কখনও তিনি নর্দমার প্রান্তে বসে ধূমপান করেন বা অস্পষ্টভাবে আলোকিত গলিগুলোতে চারপাশের তামাশা দেখতেন এবং গরম রাখার জন্য হাতগুলো একসাথে ঘষছেন। 

*
গ্রীষ্মের রাতে, আমাদের মধ্যাহ্ন ভোজের পরে, আমরা সকলেই দাউদকে সাথে রাখার জন্য গলিতে ডুকে পড়তাম, যখন তিনি দরজার প্রান্তে  তাঁর বসার আসন গ্রহণ করতেন। তিনি আমাদের তাঁর ‘সুন্দরী মহিলা’ - তাঁর গলগল, পালক-পায়ে থাকা পার্স-পার্স, বেল-গলায় টোগি, উচ্চ উড়ন্ত সুস্কিস এবং কাঠের মতো তাঁর জাগিগুলি সম্পর্কে সমস্ত কিছু বলতেন। তিনি আমাদের তার কবুতরগুলির  গল্পগুলি পুনঃপুন বলতেন- উদাহরণস্বরূপ, তাঁর সুস্কিস এতটা উঁচুতে উঠল যে তারা বিন্দুতে পরিণত হয়েছিল এবং নীল আকাশে বিলীন হয়ে গেল। গলিতে বসবাসকারী লোকদের গোপন রহস্যও  তিনি আমাদের কাছে প্রকাশ করতেন– যার স্ত্রীর সাথে সম্পর্ক ছিল, যিনি তার সন্তানদের সহায়তার জন্য মাঝে মাঝে বেশ্যা ছিলেন বা কারা ছোট ছেলেদের নিয়ে শ্লীলতাহানি করতো। আমরা আমাদের আগ্রহের সাথে শুনব, এখন হাসছি, এখন চিন্তাশীল হয়ে উঠছি, যেহেতু আমাদের আশেপাশে কী ঘটছে, সে সম্পর্কে আমাদের কম জ্ঞান ছিল। মধ্যরাত পর্যন্ত  প্রায় আমরা দাঁড়িয়ে  থেকে দাউদকে একা রেখে  আমাদের কক্ষে ফিরে আসতাম।

বছরের শেষ পরীক্ষার আগের রাতগুলি ছিল দাউদের জীবনের সবচেয়ে আনন্দময় সময়। কেন? কারণ আমার বন্ধুরা এবং আমাকে পরবর্তী দিনের পরীক্ষার জন্য, আমাদের বিষয়গুলি সংশোধন করার জন্য ভোর পর্যন্ত জেগে থাকতে হতো। মে মাসের শুরুতে, প্রতি রাতে আমার খাওয়া দাওয়া শেষ করার পরে, আমি আমার কুকুর কানের পাঠ্যপুস্তকগুলি আমার হাতের নীচে চেপে ধরতাম, কাঁধে একটি কম্বল জড়িয়ে নিতাম, চায়ের ফ্লাস্ক  ধরতাম আর আমার পকেটগুলির গর্ত চিনিতে  ভরে দিতাম এবং আমার পূনঃপাঠের জন্য  আমাদের জেলার শান্ত রাস্তাগুলি এবং গলির উদ্দেশ্যে রওয়ানা দিতাম।

আমার ছাত্র বন্ধুরা ইতিমধ্যে একটি স্ট্রিট ল্যাম্পের নীচে ফুটপাতে তাদের অবস্থান গ্রহণ করত। আমি তাদের কাছাকাছি একটি জায়গা পেয়ে, আমার কম্বল ছড়িয়ে দিতাম, আমার পাঠ্যপুস্তকগুলি এটিতে রাখতাম, ফ্লাস্কটি খুলতাম এবং নিজের জন্য কিছু চা ঢালতাম। আমরা তখন সকলেই উঠে দাঁড়াতাম, ফুটপাতের উপর থেকে নীচে যেতাম  এবং বিভিন্ন ধরণের ঘটনাগুলি বারবার ঘুরে দেখতাম এবং সেগুলিকে আমাদের স্মৃতিতে প্রতিশ্রুতি দেওয়ার চেষ্টা করতাম। এক ঘন্টা বা তার মধ্যে, একটি শিকারী চিত্র আমাদের দিকে হেঁটে আসত। তিনি যখন আমাদের কাছাকাছি আসতেন এবং আমি দাউদ এর হাগার্ড মুখটি খুঁজে পেতাম। তিনি তাঁর নির্বোধ কণ্ঠে আমাদের অভ্যর্থনা জানাতেন এবং জলের কিনারে বসতেন। 

“আমি আপনাকে এখানে খুঁজে পেয়েছি”, দাউদ বলতেন। “আমি এই ইশ্বরমথিত গলিতে কিছুটা নিঃসঙ্গ অনুভব করতে শুরু করেছি।”

আমি তার জন্য কিছু চা ঢালতাম, যা তিনি স্বাদে পান করতেন, গোলমাল করে মুখে চিনির ঘনকটি গুড়িয়ে দিতেন। একবার পার্ক হয়ে গেলে, তিনি তার কবুতরগুলি সম্পর্কে কথা বলতে শুরু করতেন। আমরা তাঁর সাথে আমাদের সিগারেটগুলি ভাগ করে নিতাম এবং সমস্ত ধরণের বিষয়ে কথা বলতাম।

“আমি মনে করি আপনার সময়টি অনেকটা পুনর্বিবেচনা করার সময় এসেছে, অন্যথায় আপনি আমার মতো অনর্থক কবুতর-ফ্যানসিয়ার হয়ে যাবেন”, দাউদ প্রতি রাতে মনে করিয়ে দিতেন। 
আমরা সমবেতভাবে সম্মতি জানাতাম, “হ্যাঁ, দাউদ আগা,আপনি একেবারে ঠিক বলেছেন৷”

এক রাতে, আমি যখন আমার ইতিহাসের এক পাঠের উপর জোরে জোরে কথা বলছিলাম, তখন দাউদ জিজ্ঞাসা করেছিলেন: “আপনি কী সংশোধন করছেন,হামিদ আগা?”
“শাহ আব্বাসের দ্বিতীয় জীবন।”
দাউদ তার শার্টের পকেট থেকে অর্ধেক সিগারেট বের করে এনে জ্বালিয়ে দিল এবং আমার সত্য ঘটনার বিবরন শুনে লম্বা টান দিল।
আমি উচ্চস্বরে পাঠ করছিলাম, “দ্বিতীয় শাহ আব্বাসের হারেমে  শত শত স্ত্রী ছিল, যাদের মধ্যে অনেকেই বারো বছর বয়সের তরুণীও ছিলেন।” 
দাউদ বাধা দিয়ে বললেন, “আমি মনে করি আমি শাহ আব্বাসের মতো একই রকম, শুধু পার্থক্য-আমার হারেম কবুতর পূর্ণ৷”

আমরা মনভরে হাসলাম।
সন্ধায় যখন আমাদের সমস্ত পরীক্ষা শেষ হয়েছিল, গলিতে আমরা তখন ধূমপান ও কথা বলার জন্য দাউদের সাথে দেখা করি।
“কেমন যাচ্ছে?” তিনি আমাদের জিজ্ঞাসা করলেন।  
“আপনি কি বোঝাতে চেয়েছেন?”
“অবশ্যই পরীক্ষা।”
আমি বলেছিলাম, “ওহ, পরীক্ষা, যথারীতি৷”
“এর অর্থ আপনি আগস্টে আবার তাদের পুনঃস্থাপন করতে যাচ্ছেন”, দাউদ বলেছিলেন যেন তিনি একটি একঘেয়ে বার্ষিক অনুষ্ঠানের কথা বলছিলেন।

আমরা আগস্টে আমাদের পরীক্ষা দেই এবং আবারও ফেল করি। তারপরে আমরা একই বছরে পুনরাবৃত্তি করেছিলাম, জুনে পরীক্ষার মধ্য দিয়ে কোন রকমে উতরে যেতাম, উচ্চবর্ষে চলে যাব, আবারও ব্যর্থ হব এবং অন্য বছর পুনরাবৃত্তি করব।
নিরর্থক সত্য এবং তত্বের ধ্রুব পুনরাবৃত্তি থেকে কি পরিমান বিরক্ত হয়েছি আমাদের কারও পক্ষে কোনও ধারণা নেই, আমরা শিক্ষাব্যবস্থাই ত্যাগ করেছি এবং বাজার ও আশেপাশে অদ্ভুত কাজ করে আমাদের জীবনযাপনের  উপার্জনের জন্য শেষ করেছি। সত্যি কথা বলতে গেলে, আমাদের অনেক সহপাঠী শিক্ষার্থী, যারা জাতীয় ডিপ্লোমা পাস করেছেন, তারা একেবারে বেহুদা কাগজের টুকরো।

“আমি কি দাউদ আগার কাছে একটু অনুগ্রহ পেতে পারি?” হঠাৎ একজন বললেন। 
“কিছু হলো,ইসমাঈল আগা”, দাউদ বলল “শুধু কাজের কথা বলুন এবং আমি সেটি আপনার জন্য করব”৷

ইসমাঈল আগা বলছিলেন, “আমি আমার পরিবারকে এক সপ্তাহের জন্য পবিত্র শহর মাশহাদে তীর্থযাত্রায় নিয়ে যাচ্ছি। আমি ভাবছি যে আমরা দূরে থাকাকালীন  সময়ে আপনি যদি আমাদের বাড়িতে একটু নজর রাখতে পারেন৷”
“আমি আপনার জন্য এটি করতে পেরে আরও খুশি হব”, দাউদ জবাব দিলেন।

ইসমাঈল আগার বাড়ির নৈশ প্রহরী হলেন দাউদ  এবং শীঘ্রই শব্দটি ছড়িয়ে গেল। আর এক প্রতিবেশী একদিন আমাদের চেনাশোনা বন্ধুবান্ধবের দলে যোগ দিলেন এবং দাউদকে জিজ্ঞাসা করলেন যে তিনি দয়া করে রাতের বেলা তার গাড়িটি দেখতে পারেন কারণ সেখানে অনেক চাকা চোর লুকোচুরি করছে।

কয়েক সপ্তাহ পরে দাউদ নিজেকে উপযুক্ত রাতের প্রহরী হিসাবে আবিস্কার করলেন, আমাদের প্রতিবেশীদের বাড়িঘর এবং গাড়ি বিনা অনুরোধেই দেখতেন।

তার সতর্কতা সত্ত্বেও, সকালে, কিছু প্রতিবেশী সকালে তাদের গাড়িগুলির চারটি হ্যাবক্যাব  সরিয়ে ফেলা হয়েছে দেখে সন্ত্রস্ত হয়ে পড়েছিলেন। একজন মাত্র ব্যক্তি ছিলেন যিনি তাদের এই বিষয়ে অবহিত করতে পারেন এবং তিনি ছিলেন দাউদ।
চুরির শিকার হবার পরতাকে জিজ্ঞাসা করা হলো , “দাউদ আগা, আপনি গতরাতে কাউকে সন্দেহজনকভাবে দেখেননি? আমার গাড়ির হাবক্যাপগুলি হারিয়ে গেছে।”
“সমস্ত গাড়ি দেখার জন্য আমার কেবল একজোড়া চোখই রয়েছে,” দাউদ বললেন। 
চোররা তাদের পেশায় আরও বেশি সাহসী ও নিপূণ হয়। আঘাতের অপমানের জন্য, কেবল হাবক্যাপগুলিই চুরি করা হয়নি, চারটি টায়ারও সরিয়ে নিয়ে গেছে এবং গাড়িগুলির দেহটি  ইটখণ্ডের উপর দাঁড়িয়ে আছে।
কিছু প্রতিবেশী শামসালি পুলিশ সদস্যকে জানায়, যিনি মাঝে মাঝে আমাদের জেলা ঘুরে বেড়ান। থানায় জিজ্ঞাসাবাদ করা প্রথম ব্যক্তির নাম দাউদ। 
তাঁর জিজ্ঞাসাবাদের পরের রাতেই আমরা যখন তার সাথে সাক্ষাৎ করি তখন তাকে কোনও সুখী মানুষ মনে হয় নি।

“আমাদের প্রতিবেশীদের সম্পত্তি দেখাশোনা করার জন্য এটিই আমি পেয়েছি,” দাউদ হাহাকার করে বলছিলেন। 

আমরা সকলেই সমবেত কণ্ঠে বলে উঠলাম, “দাউদ আগা, আপনি চিন্তা করবেন না। প্রতিবেশীরা জানেন যে আপনি ভাল মানুষ।”

দাউদের জিজ্ঞাসাবাদ শুনে, প্রতিবেশীরা বাজারে তাদের আড্ডা– হ্যাডারের চা-বাসাতে একত্রিত হন এবং দাউদের অসম্পৃক্ততার সমর্থনে প্রশংসাপত্র প্রস্তুত করেন। আশেপাশের সবাই প্রশংসাপত্রের অধীনে তার স্বাক্ষর লিপিবদ্ধ করে, যা শামসালির হাতে দেওয়া হয়েছিল।

কয়েক দিনের মধ্যে আমরা শুনলাম দায়িত্বে নিযুক্ত হওয়ার প্রমাণ হিসাবে দায়িত্বরত কর্মকর্তা প্রশংসাপত্রটি গ্রহণ করেছিলেন।

*
দুপুরের দিকে,কোন এক শুক্রবারে আমার বন্ধুরা এবং আমরা কয়েক প্রতিবেশী হায়দার টি-হাউসে বসে ধূমপান করছিলাম এবং সাম্প্রতিক ঘটনাগুলি নিয়ে কথা বলছিলাম।

হাবল-বুদ্বুদ পাইপ থেকে ধোঁয়া ছাড়ার পরে ঈসমাইল আগা দীর্ঘশ্বাস ফেলে বললেন, “পরিস্থিতি অবশ্যই খারাপ হচ্ছে। যদি বিষয়গুলি এভাবে চলতে থাকে তবে আমরা সকলেই আমাদের জীবিকা নির্বাহর  চেয়ে বেশি কিছু করব না।”

“আপনি ঠিক বলেছেন, ঈসমাইল আগা,” আকবর আগা একমত হলেন। 
“কীভাবে আমরা এই সবের অবসান ঘটাতে পারি?” হোসেইন আগা আলাপে যোগ দিলেন। 
“আমি মনে করি যে কেবল একমাত্র ব্যক্তি যিনি এখনও আমাদের সহায়তা করতে পারেন তিনি হলেন দাউদ,” হায়দার আগা টি-বয়কে  সদ্য আগত নতুন গ্রাহকদের কাছে যোগ দেওয়ার জন্য প্রেরণা দেওয়ার পরে বলছিলেন।

ইসমাঈল আগা বললেন, “তবে তিনি ইতিমধ্যে ভাল কাজ করছেন।”
“আমি জানি তিনিই” হায়দার আগা একমত হলেন। “তবে আমরা তাকে উদ্বুদ্ধ করে কিছুটা সচেতন হতে সাহায্য করতে পারি।”
“আপনি কি বোঝাতে চাচ্ছেন?” হোসেইন আগা জিজ্ঞাসা করলেন। 
“প্রতি মাসে অল্প পরিমাণে তাকে পুরস্কৃত করে।” 
প্রতিবেশীরা একে অপরকে নীরবে বিবেচনা করলেন। দীর্ঘ বিতর্ক করার পরে, তারা প্রত্যেকে ইসমাঈল আগাকে পাঁচজন টোম্যান দেওয়ার বিষয়ে সম্মতি জানাল, যিনি এটি প্রতিমাসের শেষে দাউদকে হস্তান্তর করবেন।

একই সন্ধ্যায় ইসমাঈল আগা আমাদের পরিচিত বন্ধু বান্ধবদের সাথে যোগ দিলেন এবং দাউদকে সুসংবাদটি দিলেন।
“আপনি জানেন, ইসমাঈল আগা,” দাউদ বললো, “আমি প্রতিবেশীদের প্রতি কর্তব্যবোধ থেকেই এই কাজটি করছি। উপার্জন করতে এই কাজটি করতে চাই না৷”
ইসমাঈল আগা বললেন, “শোনো দাউদ,আপনার প্রতিশ্রুত প্রতিবেশী আপনাকে প্রতিদান দিতে পেরে  খুশি।”
কিছু ভদ্রোচিত বিনিময়ের পরে অবশেষে দাউদ রাজি হয়ে গেল।

সেদিন থেকে দাউদ আমাদের অনিদ্রাজনিত সমস্যা থেকে বেঁচে থাকা অল্প উপার্জনকারী নৈশ প্রহরী হয়েছিলেন।
আমাদের গলিতে থাকা পুরুষ এবং মহিলারা তার সাথে শ্রদ্ধামিশ্রিত আচরণ করতে শুরু করেন। কয়েক সপ্তাহের মধ্যে হাব-ক্যাপস এবং টায়ারের চুরি কমে যায় এবং শীঘ্রই পুরোপুরি বন্ধ হয়ে যায়।  

*
গ্রীষ্মের এক গভীর রাতে দাউদ এবং আমি নির্জন গলি এবং রাস্তাগুলির  বাইরে ঘুরে বেড়াচ্ছিলাম, আমি লক্ষ্য করে দেখলাম যে,তাকে কিছু একটা ভাবনায় সংক্রমন করেছে।   
আমি জিজ্ঞাসা করলাম, “এটা কী, দাউদ? আজ রাতে আপনি, ঠিক আপনি নিজে নন।"  
“হামিদকে তোমাকে সত্য কথা বলছি, আমার মনে হয় আমি প্রেমে পড়েছি” দাউদ বললেন।  
"আমরা সবাই জানি যে আপনি আপনার কবুতরকে ভালবাসেন।"
"না, না," দাউদ বললেন। "আমি একজন সত্যিকারের মহিলার প্রেম বুঝাচ্ছি।"
“একজন মহিলা!”
“সেটা ঠিক!”
“কি?" আমি উদ্বিগ্ন, “আপনি সম্পূর্ণ মানুষ?”
“হ্যাঁ, হামিদ।”
একটি জিনিস যা আমি কখনই ভাবতে পারি না আপনি কোনও মহিলার প্রেমে পড়েছেন!”   
"কেন না?" তিনি জিজ্ঞাসা করলেন। "আপনি কি মনে করেন আমার একটি লেজ বা শিংয়ের জোড়া আছে?"
এরপরে তিনি ফুটপাথের দিকে তাকিয়ে চুপ করে রইলেন। একজন অন্ধ-মাতাল পথচারীর আঘাতে বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন, জনপ্রিয় প্রেমের ছদ্মবেশকে উড়িয়ে দিয়ে।  
আমি নীরবতা ভেঙে বলি। " ঠিক আছে তাহলে যুবতীটি কে, আমি জিজ্ঞাসা করতে পারি?"
“জিভার, “দাউদ আমার দিকে তীক্ষ্ণ নজর রেখে বলেছিলেন।   
"হুম," আমি বিড়বিড় করলাম। “মানে জিভার সুন্দরী , হাজী বেরেঞ্জির মেয়ে?”
"এটাই সে"
"আপনি  কি পাগল হয়ে গেলেন?" আমি প্রায় চিৎকার করে ওঠলাম ।
"এতে কিছু ভুল আছে?"
"আমি আশা করি আপনি জানেন যে সে  হাজি বেরেঞ্জির একমাত্র মেয়ে।"
"হ্যা জানি "
"এবং আপনি কি জানেন যে দ্বিতীয় শাহ আব্বাস তিনি জিভারকে তীব্রভাবে রক্ষা করছিলেন?" আমি বলেছিলাম. "হাজি বেরেঞ্জি কোন ধরণের মানুষ, আপনার কি ধারণা আছে?"
"আমি জানি তিনি একজন ধনী ধান ব্যবসায়ী।" 
আমি ব্যাখ্যা করেছিলাম, "তিনি কেবল ধনী নন, বরং একজন অতিশয় অনুরক্ত  মুসলমানের মতো কখনও মসজিদের নামায বাদ দেননা"
"আমি মনে করি জিভার আমাকে কল্পনা করে," দাউদ বললেন। 
"তুমি কিভাবে জান?" আমি জিজ্ঞাসা করেছিলাম. "সে তার বেশিরভাগ সময় বাড়িতেই কাটায় এবং যখন বাইরে যায় তখন সে তার কালো চাদর জড়িয়ে যায়, সর্বদা তার সতর্ক প্রহরী মা বা তার দাড়িওয়ালা ভাইয়েরা সাথে থাকে “  
"হ্যাঁ, আমি ওকে তাদের সাথে দেখেছি," তিনি একমত হন। 
"তাই?"
"যখনই সে আমাকে গলিতে দেখেছে, তখনই সে আমার দিকে গোপন হাসি ছুড়ে দিয়েছে।"
“সত্যিই !”   
“অপূর্ব। কিছু দুপুর যখন আমি আমার কবুতরের সাথে ছাদে খেলছি, তখন সে তারের মধ্যে কাপড় নাড়ার জন্য  বাড়ির ছাদে উঠে আসে। তিনি তখন ছাদের কিনারার কাছে দাঁড়িয়ে আমার দিকে তাকিয়ে হাসেন।“  
"এবং আপনি কেবল ভাবেন কারণ তিনি আপনাকে দেখে হাসছেন, তিনি আপনার প্রেমে মত্ত হয়ে পড়েছেন এবং আপনি কি তাকে ঠিক এইভাবেই বিবাহ করতে পারবেন?" 
তিনি বললেন,"হ্যাঁ,কেন না?"  
"এটি কি কখনও আপনার মনে উদয় হয়েছে যে, সে আপনাকে একটি অদ্ভুত লোক হিসেবে চিনবে, যার পাখিদের সাথে খেলা ছাড়া আর কিছুই করার নেই!"
"আপনি দেখুন, হামিদ," দাউদ বললেন, "এটি এমন হাসি নয়। এটি গোপন আবেগের হাসি “ 
"আয়ে জেকি!" আমি হেসেছিলাম. "শাহ আব্বাসের হারেমের সেই মহিলাদের, বিবাহ ও ধর্মীয় উৎসব উপলক্ষে ফস্টিনষ্টির মতো প্রচুর যুবক ছিলেন," আমি তাকে মনে করিয়ে দিলাম।   
এই সময়ে দাউদের কিছু বলার ছিল না।
"সম্ভবত আপনার জানা উচিত যে এই যুবতী মহিলারা তাদের পছন্দসই যুবকদের সাথে কখনও বিবাহ করেন না। এক সকালে তারা ঘুম থেকে উঠে তাদের পূর্বপুরুষদের দ্বারা নির্বাচিত পুরুষদের সাথে নিজেকে জড়িত অবস্থায় খুঁজে পায়, যাদের তারা তাদের পুরো জীবনে কখনও দেখেনি বা শুনেনি।"
দাউদ বিভ্রান্ত হয়ে গেলেন। 
আমি বললাম "বিষয়টিকে আরও খারাপ করার জন্য,যতদূর আমি জানি , আপনার কাছে নিজের জন্য  দুই মিটার কাফনের কেনার মতো নগদ অর্থ  নেই। তাহলে কীভাবে আপনি একটি পরিবারকে চালিয়ে যাওয়ার ইচ্ছে  পোষন করছেন, আমি অবাক হই? "  
"প্রয়োজন হলে আমি আমার পেশা পরিবর্তন করব," দাউদ গর্ব করে বললেন।
"কি?" আমি বললাম. "কাজ করার জন্য, যদি আমি এবং অন্যদের মতো ভাগ্যবান, ইটভাটায় গাড়ি চালক হয়ে উঠি, লটারির টিকিট বিক্রি করি বা টিকিট টাউটগুলির দলগুলিতে যোগদান করি যারা লালেজার ঘুরে বেড়াবে?"
"এই লাইন ধরে কিছু" তিনি চিৎকার করে উঠলেন।  
"ঠিক আছে তবে,আমি উপসংহারে পৌঁছেছি। সেক্ষেত্রে, আমি আপনার শুভ কামনা করি, সাথী "
কথোপকথনটি শেষ হয়েছিল,আমরা নির্জন রাস্তায় এবং গলি দিয়ে হাঁটলাম।
*
এই কথোপকথন সত্ত্বেও, যখনই দাউদ ও  আমরা হাউজের পাশে বসে থাকতাম বা রাতে লেনে হাঁটতাম তখন  সে জিভারকে নিয়ে কথা বলতে থাকতো। 
একদিন বিকেলে আমি হায়দারদের চা-দোকানের কোণে একটি বেঞ্চে বসে চা পান করছিলাম এবং জাওয়াদ শ্যাঙ্গুলের সাথে একটি হাবল-বুদবুদ তোলা  পাইপে  ধূমপান করছিলাম এবং গলিতে যুবকদের কল্পিত রোম্যান্স নিয়ে আলোচনা করছিলাম।  
জাওয়াদ বলেছিলেন, "আপনি কি শুনেছেন যে দাউদ আজকাল কি করছেন?"
"আমি জানি, ছাদে বসে তার 'সুন্দরী মহিলাদের প্রশংসা করছেন"    
"তিনি অবশ্যই প্রশংসিত হচ্ছেন," জাওয়াদ বিদ্রূপাত্মকভাবে বললেন, "তবে কেবল তার 'সুন্দর মানুষ' নয়, একটি বাস্তব সৌন্দর্য।"
"সত্যিকারের সৌন্দর্য!  আপনি কী বোঝাতে চান?" আমি জিজ্ঞাসা করলাম . 
"আপনি যে বাড়ির বিপরীতে থাকেন সেই সুন্দরী যুবতী" 
"তুমি কিভাবে জান?"
"আমি তাকে সেই যুবতী মহিলার দিকে নজর দিতে দেখেছি, যিনি তাদের ছাদের তারের লাইনে ধুয়া কাপড় নাড়েন “ 
"আপনি কি জানেন যে সেই প্রথম মেয়েটি কে?" আমি জিজ্ঞাসা করলাম, অজ্ঞতার লজ্জা ঢেকে ।
জাওয়াদ বললেন, “সেই বাড়িতে একমাত্র মেয়েই আছে এবং সে হাজী বেরেঞ্জির মেয়ে  - জিভার,সুন্দরী । 
আমি চুপ করে রইলাম, ভেবে উদ্বিগ্ন হলাম যে, দাউদ এর পরে কী করবে! 
জাওয়াদ শ্যাঙ্গুলের  সম্ভাব্যগুলি অনুসন্ধান করার জন্য, আমি নিজেই সত্যটি সন্ধান করার চেষ্টা করলাম। দাউদ যখন ছাদে উঠে গেলেন আমি সিঁড়ি বেয়ে ঝাঁকিয়েছিলাম, তাকে ছায়া দিয়েছিলাম,  খড়পোস্টেতে আবর্জনার স্তূপের আড়ালে লুকিয়েছিলাম এবং তাকে দেখেছিলাম। দাউদ যখন তার কবুতরদের সাথে খেলছিলেন, তখন তিনি আস্তে আস্তে ছাদের কিনারায় চলে গেলেন, এক নজরে তাকালেন এবং স্নিগ্ধভাবে চোখ বুলানো জিভার, যিনি তারে লিনেন ঝুলাতে ব্যস্ত ছিলেন। তারপরে তিনি দাউদকে লক্ষ্য করে মূর্তির  মত  দাঁড়ালেন, তার চাদরটি মাথা থেকে নীচে নামিয়ে দিয়েছিলেন, তাঁর চুলের জাজাগিদের পালকের মতো কালো রঙের আভা  ছিল। মন্ত্রমুগ্ধের মতো  দাউদ আরামে ছাদের কিনারায় খুব কাছে এসে দাঁড়াল। জিভারকে মুগ্ধ করার জন্য তাঁর কেবল পায়রা ছিল। সুতরাং, তিনি তাদের উড়তে দিলেন, শিস দিয়ে ব্যতিক্রমী প্রতিভা দেখাতে উৎসাহিত করলেন।   
যখনই আমার বন্ধুরা এবং আমি টি-হাউসে থাকতাম বা রাস্তার কোণে জমায়েত হতাম, আমরা দাউদের  কীভাবে তারণ্যের সৌন্দর্যের  ডালপালা গজাচ্ছিল, তা নিয়ে আমরা কথা বলতাম। 
সাফদার গোলাবী একদিন বলেছিলেন, “জিভার সুন্দরীর ভাইয়েরা তার রসদারি সম্পর্কে জানতে পারলে তার কী হতে পারে সে সম্পর্কে তিনি কোনও ঝুঁকি নিতে চান না।“ 
"এই ঠগরা তাকে এতই কঠোরভাবে ছুঁড়ে মারবে,তিনি  যে  জিভারকে চিনতেন,তা ভুলে যাবেন” " মামুদ ফারাঙ্গির দৃষ্টিভঙ্গি তার কথায় যুক্ত করলেন। 
আমি প্রায়শই প্রতিবেশীদের রুটির দোকান বা মুদির দোকানের  বাইরে সারিবদ্ধ হওয়ার সময় দাউদের বুদ্ধিমান ও প্রজ্ঞাময়  কথা শুনতাম । 
*
পরিশেষে, আমি এই ভয়ঙ্কর প্রেমের গল্পের সাথে যা কিছু ভয় পেয়েছিলাম তাই ঘটেছিল।  
একদিন দুপুরে, যখন আমরা হায়দার চায়ের দোকানে বসেছিলাম, চা-ছেলেটি  চিৎকারে ফেটে পড়তে চাইলেন  এবং তার ফুসফুসের শীর্ষে চেঁচিয়ে উঠল যে সৈয়দ বালির হাটা  শেষে ঝগড়া হচ্ছিল। এটি শুনে সকলেই তাদের হাবল-বুদবুদ ওঠা পাইপ এবং চা ছেড়ে দিল এবং কী চলছে তা দেখতে ছুটে গেল। বাজারে যেমন উপলক্ষ্য ঘটেছিল, অন্ন্যপায়  অলস লোকেরা লড়াইয়ের দিকে মোড় নিল। ঘটনাস্থলে পৌঁছে, আমি দর্শকদের ভিড়ের মধ্যে দিয়ে আমার পথটা কোনরকমে করে নিয়েছিলাম।আমি দাউদকে চিনতে না চিনতেই কুরুচিপূর্ণ লোকেদের  কাছাকাছি জায়গা খুঁজে পাইনি  এবং দুর্বৃত্ত চেহারার দু'জন লোক তথা জিভারের ভাইয়েরা  তাকে আড়াল করেছিল।  যখন তারা তাকে লাথি মারছিল এবং ঘুষি মারছিল, তারা অশ্লীল অকথ্য ভাষায় গালিগালাজ করছিল এবং হুঁশিয়ারি দিয়েছিল যে যদি তারা তাকে আবার তাদের বোনের অনুসরণ করতে দেখেন তবে তারা তাকে হত্যা করবে। আমি লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ে, হস্তক্ষেপ করার চেষ্টা করে নিবৃত করলাম। 
আমি চিৎকার করে ভাই এবং দাউদকে জোর দিয়ে বললাম, "সাইফুল্লাহ খান, আপনারা দু'জনের পক্ষে একজনকে মারধর করা কোনও পুরোষোচিত কাজ নয়।"   
সাইফুল্লাহ থামলেন এবং তার আরও বর্বর ভাইদের দাউদকে একা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিলেন।
সাঁইফুল্লাহ হতাশ হয়ে বললেন, “ হামিদ আগা, কেবলমাত্র আপনার প্রতি আমরা শ্রদ্ধাশীল বলেই, আমরা এবার তাকে যেতে দেব।" তিনি দাউদকে ঘুরিয়ে দিয়েছিলেন, যিনি আঘাত ও রক্তপাতের কারণে মাটিতে লুটিয়ে  পড়েছিলেন। 
"শোনো, তুমি বেশ্যার পুত্র," তিনি কটাক্ষ করলেন। "যদি আমরা আপনাকে কখনই আমাদের বোনের কাছাকাছি দেখতে পাই তবে আপনাকে পঙ্গু করব যাতে আপনি নিজেকে নিজেই চিনতে  না পারেন” "
দুই ভাই চলে গেলেন, অযৌক্তিকভাবে অস্ত্র দুলিয়ে। 
আমি চিৎকার করে লোকদের ডাকলাম। "শো শেষ,এসো, মার!" 
আমি দাউদকে দাঁড়াতে সাহায্য করলাম এবং আমরা হায়দারের চা দোকানে  গেলাম।
আমি টিবয়কে ডাকলাম, "এই আলি,আমাদের জন্য দু'টি গরম গরম চা দাও তো"
দাউদ নিঃশব্দে তার চা পান করলেন। আমি তাকে সিগারেট অফার করলাম এবং আমরা দুজনেই বসে ধূমপান করলাম।
"আমি কি আপনাকে বারবার সতর্ক করেছিলাম না যে এটি আপানার সাথে ঘটবে " 
*
দাউদ জিভারকে অনুসরণ করা বন্ধ করল। আশাহত প্রেমে থাকাকালীন, তিনি ছাদে জিভারকে নিয়ত দেখছিলেন।তার ভাইয়েরা এই ঘটনাগুলি সম্পর্কে অন্ধকারে রয়ে গেল।  
গলির  সবচেয়ে সুন্দর মেয়ে হওয়ায় জিভারের  অনেক প্রশংসা  ছিল। শীঘ্রই এই যুবকেরা, যাদের ছাদে রুটির  শোকানোর চেয়ে ভাল কিছুই করার  ছিল না, দাউদের জিভারের দিকে নজর রাখা খুব বেশি দায়িত্ব হিসেবে নিলো।   
হায়দার টি-হাউসে নিয়মিত, এই যুবকেরা  বেঞ্চে বসে  থাকতেন এবং  পাড়ার সুন্দরী মহিলাদের  নিয়ে হাসি তামাসায় ভরে ওঠতেন। প্রতিবার এবং পরে, দাউদ যখন তিনি আমাদের দলের  সাথে বসেছিলেন তখন তারা বিরূপ দৃষ্টি আকর্ষণ করত।
এই যুবকদের মধ্যে একজন, যিনি জিভার ভাইদের ঘনিষ্ঠ বন্ধু হয়েছিলেন, তিনি একদিন আমাকে বাজারে কোণঠাসা করেছিলেন এবং দাউদের আচরণ সম্পর্কে সতর্ক করেছিলেন। 
“শোনো, হামিদ আগা, ছাদে চারপাশে দৃষ্টি নিক্ষেপ  বন্ধ করার জন্য আপনি সেই কবুতর-বিলাশীকে  একটি  পরামর্শ দিতে পারতেন !" 
আমি বলেছিলাম, " খেলা বন্ধ! আপনি তার ‘ সুন্দরী মহিলা ’এর সাথে খেলা বন্ধ করতে চাইছেন? ”   
তিনি বলেছিলেন, " না, অবশ্যই না। যতক্ষণ না তিনি জিভারের সাথে গলিতে দেখা হবার  অবসান ঘটিয়েছেন ততক্ষণ তিনি কবুতরগুলির সাথে যা কিছু পছন্দ করতে পারেন ”
"আপনার মানে হাজি বেরেঞ্জির মেয়ে?" আমি বললাম .
"কি?" সে বলেছিল. "আমরা জানতাম না যে গলিতে অন্যান্য জিভার ছিল, আমরা কি!"
আমি বলেছিলাম, "দাউদ আজকাল কেমন আছেন তা সম্পর্কে আমার কোনও ধারণা নেই।তবে তার সাথে আমার কথা বলার  আছে।"
তার খারাপ মেজাজকে আরও বাড়িয়ে তুলতে চাই না, আমি তাকে ছেড়ে চলে গেলাম।
*
প্রেম-বিভ্রমে আরও ডুবন্ত ছিলেন তিনি , দাউদ তার গোপন প্রেম-সংকেতগুলি নিয়ে ছাদে জিভারের দিকে এগিয়ে গেলেন। এমনকি জিভারের  ভাইয়েরা তাকে কয়েকবার মেরে পিষ্ঠ করা হলেও, তিনি তাকে মনের বাইরে রাখতে পারেন নি।
আমরা একরাতে নির্জন রাস্তায় ঘোরাঘুরি করতে করতে তাকে বললাম, "দাউদ, আপনি এভাবে চলতে পারবেন না, নিজেকে আয়নাতে দেখুন। আপনি দেখতে অনেকটা  বর্ণসংকর কুকুরের মতো। ” 
"তবে আমি জানি জিভার পছন্দ  করে , হামিদ।"
"আপনি কিভাবে নিশ্চিত হলেন ?" 
“যেভাবে সে ছাদে দাঁড়িয়ে আমার দিকে তাকাচ্ছে।"
আমি বলি , "দাউদ আপনি ঠিক বলছেন,  তবে আপনি হলেও, জিভারের ভাগ্য তার জন্মের মুহুর্ত থেকেই নির্ধারিত  করে দেওয়া হয়েছে। অচিরেই বা পরে ধনী বণিক, বিয়ে করার জন্য একজন ধর্মপ্রাণ মুসলমান তাকে ছিনিয়ে নেবে এবং  আপনাকে প্রচন্ড ঝাঁকুনি মারবে এবং তোমার বাজে মাল ছাড়া আর কিছুই থাকবে না! ” 
একটি কুঁকড়ে যাওয়া হাসি বিপর্যস্ত চেহারা বিকৃত করে দিলো । আমরা চুপচাপ একে অপরের পাশে হাঁটলাম।
আমার পরামর্শতে কর্ণপাত না করে , দাউদ ছদ্মবেশে তার মৃদু প্রতিবাদের সাথেই চলল। 
 দাউদের সতর্কতা সত্ত্বেও, হাব-ক্যাপ এবং টায়ার চোররা আবার আমাদের পাড়াতে কাজ শুরু করে। হায়দার্স টি-হাউসে, আমাদের গলি থেকে নিয়মিতরা তাদের মাথা আঁচড়ান, প্রচণ্ড ধূমপান করলেন, চায়ের পরে চা পান করলেন এবং চুরির এই আকস্মিক উত্থানের কারণ কী হতে পারে তা নিয়ে হৈচৈ করে আলোচনা করলেন।
 ইসমাঈল আগা একদিন বলেলেন, "কিছু লোক গুজব ছড়াচ্ছে যে এই চোররা দাউদ-এর সহযোগী,"  
"এটি তার জীবন নষ্ট করার জন্য কলঙ্কজনক পরচর্চা ছাড়া আর কিছুই নয়।" হোসেইন আগা দাউদের পক্ষাবলম্বন করে বললেন।  
“আমি এই কবুতর-বিলাশী  একজনের উপর নির্ভর করি,  হায়দার আগা টি-বয়  চায়ে ট্রে দিয়ে তাড়াতাড়ি এগিয়ে আসতে  দিলেন। 
যেহেতু সাম্প্রতিক এই সমস্ত চুরিগুলি শুরু হয়েছিল আমি জিভার ভাইদের এবং তাদের বন্ধুদের ভঙ্গিতে পরিবর্তন লক্ষ্য করেছি। টি- হাউসে তারা ষড়যন্ত্রকারীদের চক্রের মতো দেখতে লাগছিল। আমি জানতাম তারা কোনকিছুর লক্ষ্যে এগিয়ে যাচ্ছিল । 
এক শুক্রবার বিকেলে আমি লজিং-ঘরের দরজায় জোরে জোরে চিৎকার শুনলাম তখন আমি  আমার মুখে কয়েকবার  জলের ঝাপটা দিচ্ছিলাম। লজারদের  মধ্যে একজন, যিনি সবেমাত্র পায়খানার  বাইরে এসেছিলেন, পাটি নীচে রেখে দরজার দিকে ছুটে গেল । তিনি দরজাটি খুলে দেওয়ার সাথে সাথেই, দু'জন পুলিশ অফিসার যিনি উঠানে নেমে এসেছিলেন ।  
"কবুতর-বিলাশী নামে পরিচিত দাউদ নামে কি কেউ এখানে থাকেন?" তাদের মধ্যে একজন গম্ভীরভাবে  জিজ্ঞাসা করলেন।
"তিনি ঠিক সেই সিড়ির উপরের  সেই ঘরে থাকেন " লজার ঘাবড়ে গেল।
দু'জন অফিসার দরজার কাছে গিয়ে এটিকে  লাথি মেরে  খোললেন এবং অন্ধকার ঘরে অদৃশ্য হয়ে গেলেন। অন্ধকার ঘর থেকে  এক-দুই মিনিট পরে দাউদকে ঘর থেকে বের করে দেওয়া হয়, দুই কর্মকর্তা দুইপাশে বেষ্টিত অবস্থায় । 
"আপনি আমাকে গ্রেপ্তার করছেন, অফিসার?" দাউদ ঘুমধরা অবস্থায়  প্রতিবাদ করলেন।
“ আপনি পরে দেখতে পাবেন,দায়িত্বরত অফিসার হুংকার দিয়ে উঠল । এবার চলুন ।"
"সে কী করেছে, অফিসার?" আমি ডেকে বললাম।
“নিজের কাজের কথা মনে কর, “  অন্য অফিসার প্রায় ঘেউঘেউ করে বললেন। 
তারা দাউদকে দরজা থেকে বের করে দিয়েছিল। পুলিশ ছুটে যাওয়া, তাকে গাড়ি চালিয়ে যাওয়ার আগে আমি লেনে ছুটে গেলাম।
পরের দিন বিকেলে ইসমাঈল আগা এবং আমি দাউদের সাথে  কী ঘটেছিল তা জানতে থানায় গিয়েছিলাম। ভাগ্যক্রমে, আমরা পুলিশকর্মীকে একটি ঘর থেকে বেরিয়ে আসতে দেখেছিলাম। 
“ সালাম, অফিসার শামসালি” আমি তাকে শুভেচ্ছা জানালাম। “আমরা দাউদ সম্পর্কে সন্ধান করতে এসেছি।
"আমরা অন্যান্য চোরদের গ্রেপ্তার করেছি যারা স্বীকার করেছে যে দাউদ এই সমস্ত চুরিতে জড়িত ছিল," শামসালি বলে এবং তাড়াতাড়ি স্টেশন থেকে বেরিয়ে যায়।
"কি?" আমি  ইসমাঈল  আগার  দিকে এক পলক তাকিয়ে বললাম । "দাউদ, চোর?"
ইসমাঈল আগা  বলেছিলেন, “শামসালি ঠিক থাকলে," দাউদ অবশ্যই খড়গোশের শিকার দেখছিল এবং শিকারের শিকার হয়েছিল। " 
আমি চুপ করে রইলাম, হৃদয়ে হৃদয়ে জেনেছিলাম যে দাউদ এমন লোক ছিলেন না যে তাঁকে বিশ্বাস করে এমন লোকদের, বিশ্বাসঘাতকতা করার জন্য।
*
কিছু দিন পরে জাওয়াদ শ্যাঙ্গুল এবং আমি শামসালির কাছ থেকে শুনেছিলাম যে দাউদকে এক বছরের কারাদন্ডে দন্ডিত করা হয়েছে।
"অন্যান্য চোরদের কি হল?" আমি জিজ্ঞাসা করেছিলাম.
শামসালি বলেছিলেন, “তাদের  সবাইকে  বিনা অভিযোগে ছেড়ে দেওয়া হয়েছিল।“ 
"সেটা দ্রুত ছিল!" জাওয়াদ শ্যাঙ্গুল বললো। 
"হ্যাঁ, আমি জানি," শামসালি একমত হলেন। 
"এটা কিভাবে হতে পারে?" আমি হতাশ হয়ে বললাম ।
শামসালি গোপনীয় সুরে বলেছিলেন, "আপনি যদি সঠিক লোকদের সমর্থন করেন তবে এই দেশে সমস্ত কিছুই সম্ভব। আমি হাজী বেরেঞ্জির এবং তার ছেলেরা পাবলিক প্রসিকিউটরের সাথে স্টেশনে আসতে দেখলাম।" 
জাওয়াদ শ্যাঙ্গুল বলেছিলেন, "আপনার অর্থ হ'ল হাজি প্রসিকিউটরকে  টোপ গেলাতে  পারেন।"
"সকলেই জানেন যে সরকারী আইনজীবী এমনকি তার স্ত্রীকেও টাকার বিনিময়ে বিক্রি করে দেবেন।" শামসালি এক  নিঃশ্বাসে কথা বলতে বলতে চারদিকে সতর্ক দৃষ্টি নিক্ষেপ করল।
পরে এটি স্পষ্ট হয়ে যায় যে দরিদ্র দাউদকে তার হাত থেকে রেহাই পেতে হাজি বেরেঞ্জি এবং তাঁর পুত্ররা তাকে ফাসিয়ে দিয়েছিলেন ।
লেনের প্রধানফলক, যখন টি-হাউজে কিছু লোক  জড়ো হয়েছিল, কিছুক্ষণের জন্য দাউদের  নাম ফিসফিস করে বলল এবং শীঘ্রই তার সম্পর্কে সমস্ত কিছু ভুলে গিয়েছিল।
প্রতি শুক্রবার জাওয়াদ শ্যাঙ্গুল এবং আমি সিগারেটের প্যাকেট কিনতাম  এবং তেহরানের ঐতিহাসিক কেন্দ্রীয় অপরাধীদের সংশোধনাগারে  দাউদকে দেখতে যেতাম। তিনি প্রায়শই জিভার এবং তার কবুতর সম্পর্কে জিজ্ঞাসা করতেন। 
তিনি বলতেন, "হামিদের কাছে আমি কৃতজ্ঞ , যদি আপনি এখন থেকে আমার কবুতরগুলিকে জল এবং বাজরা দিতেন এবং তাদের ডানা কিছুটা প্রসারিত করতে দিতে পারেন।"  
দাউদের অনুরোধ অনুসরণ করে, আমি তার কবুতরদের দেখাশোনা করেছি। কিছুক্ষণ পরে, পাখিরা খাঁচা ছাড়তে কিছুটা আগ্রহ প্রকাশ করেছিল। আমি যখন তাদেরকে বাইরে বেরোনোর ​​জন্য  খাঁচার দরজাটি খুলি তখন তারা  চূর্ণবিচূর্ণ হয়ে যাবার মতো একসাথে জড়িয়ে পড়ে। আমি যখন তাদের বাইরে আসতে অনুরোধ করতে পেরেছিলাম, তখন তাদের বেশিরভাগ খুব নীচু হয়ে উড়ে যায় এবং কাঁপতে কাঁপতে আর থামেনি। কিছুক্ষণ পরে তাদের কিছু হারিয়ে গেল, কিছু অন্য কবুতর-প্রেমী  দ্বারা চুরি হয়ে গেল এবং অন্যরা মারা গেল।
আমি যখনই অপরাধীদের সংশোধনাগারে  দাউদকে দেখতে গিয়েছিলাম, তখন আমি তার প্রিয় ‘সুন্দরী মহিলার ভাগ্য সম্পর্কে তাকে জানাতে পারিনি। 
*
এক শরতের দিন আমি ছাদে গিয়ে দেখতে গিয়েছিলাম যে নিখোঁজ কবুতরগুলির কোনটা  ফিরে এসেছে কিনা!  শুকনো ঢাকা  পালক, শরতের হাওয়ায় ঝাপটায়, খালি খাঁচায় তারের জালে আটকে থাকে।  খারপোস্টের দিকে নামার জন্য হাঁটতে হাঁটতে আমি বিপরীত ছাদে ফিরে তাকালাম। আমি দেখলাম জিভার গতিহীন দাঁড়িয়ে আছে, ছাদের কিনারার খুব কাছে, আমার দিকে তাকিয়ে আছে। তার চাদর তার কাঁধের উপর দিয়ে পিছলে গেল, তার প্রচুর কালো চুল প্রতিভাত হলো। ভয়ে ভয়ে ছিলাম,  কেউ আমাকে ছাদে একা দেখতে পাবে তার দিকে তাকিয়ে, আমি একবারে ছাদ ছেড়ে গেলাম।  
শরতের শেষের দিকে, জিভার তার চেয়ে অনেক বয়স্ক এক ব্যবসায়ীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিল।
*
দাউদের মুক্তির দিন আমি তার জন্য সস্তা এক জোড়া ট্রাউজার এবং একটি জ্যাকেট কিনে সংশোধনাগারে  গিয়েছিলাম। 
"এখন আপনি এই নতুন পোশাকের একজন নতুন ব্যক্তি, সাথী," আমি তাকে বললাম, কারাগারের আঙ্গিনায় পা রাখার মুহূর্তে তাকে ভালুকের মতো জড়িয়ে ধরে।
লজিং হাউসে পৌঁছে দাউদ প্রথম যে কাজটি করেছিলেন তাঁর কবুতরগুলি দেখার জন্য উপরের দিকে তাকালেন।আমি তাকে অনুসরণ করে. খড়পোস্টের দরজার ফ্রেমের দিকে ঝুঁকতে দেখলাম, তাকে খাঁচার পাশে দাঁড়িয়ে নীল আকাশে উঁকি মারতে দেখে মনে হচ্ছে যেন তার কিছু সুস্কিসের সন্ধান করার চেষ্টা করছে। তারপরে তিনি জিভারের ছাদের দিকে তাকালেন।
 দাউদ আমাকে ক্ষমা কর, আমি তাঁর কাছে গিয়ে কাঁধে হাত রেখে বললাম, "আমি তোমার কবুতর এবং জিভারের কথা বলে কারাগারে তোমার কষ্টকে আরও বাড়াতে  চাইনি।"
"আমি জানি আপনি আমার কবুতরগুলির জন্য যথাসাধ্য যত্ন করার  চেষ্টা করেছিলেন। জিভারের কি হয়েছে?" 
"গত শরৎকালে তারা তাকে একটি ধনী বণিকের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে হয়েছিল  যিনি তাকে নিয়ে গিয়েছিলেন কেবল আল্লাহ  জানেন কোথায় । “   
দাউদ আবার জিভারের ছাদটির দিকে তাকালেন যেখানে ধীরে চলতে থাকেন। একটি যুবতী মহিলার মাথা, কোনও সন্দেহ নেই যে কোনও চাকর মেয়ে, কাপড়ের  পিছনে থেকে উপস্থিত হয়েছিল। তিনি একটি জনপ্রিয় প্রেমের গল্পের বই নিয়ে গুনগুন  করছে ।
"চলুন," তিনি কটূক্তিপূর্ণ কণ্ঠে আমার দিকে ফিরে বললেন। 
কিছু দিন পরে আমি দাউদের জন্য ইটভাটায় একটি চাকরি পেয়েছিলাম। প্রতিদিন সকালে আমরা একসাথে কাজ করতে যেতাম । আমরা হায়দার টি-হাউসে এইসব এবং সে সম্পর্কে কথা বলার জন্য  আমাদের দুপুরে কাটাতাম । দাউদ আর কখনও তার কবুতর, জিভার বা অন্য কোনও মহিলার বিষয়ে কথা বলেনি। ইটভাটায় ইট ভাঙার  কষ্টকর কাজ করায় প্রতি রাতে তিনি  ভালো  ঘুমে তলিয়ে যেতেন। 
শব্দকোষ আয়ে জেকি: বিদ্রূপের উদ্দীপনা বিদ্রূপের সাথে মিশ্রিত
হাউজ: ঐতিহ্যবাহী পার্সিয়ান বাড়ির উঠোনের মাঝখানে একটি আলংকারিক পুকুরটি কাপড়ের ধোয়া, গ্রীষ্মে ভাসমান ফলগুলি এবং অজু করত। 
খান: সম্মানজনক উপাধি এক ভদ্রলোকের নামে যুক্ত হয়েছে
খড়পোস্টেঃ একটি ছোট্ট অ্যাটিক রুম যা ছাদের উপরে খোলে।
টোম্যান: ইরানের একটি বেসরকারী আর্থিক ইউনিট, ১০ টি রেলের সমান।

লেখক: ফেরিদন রাশিদী একজন ইরানী কথাশিল্পি, যিনি মুলত রুপকের আড়ালে উপস্থাপন করেন, গভীর জীবন। ইরানী জীবন যাপন পদ্ধতি ও ভাষার পরিমিতিবোধ তাকে অন্ন্য উচ্চতায় স্থাপন করে। ফেরিদন রাশিদী ৩৫ টিরও বেশি ছোট গল্প লিখেছেন, যার মধ্যে ২৫ টি সংগ্রহ হিসাবে প্রকাশিত হয়েছে, পুরষ্কার প্রাপ্ত গল্পগুলি, আশুরা, দ্য কবুতর-ফ্যানসিয়ার এবং ইশরাত খানুম সহ ইরানী টেলস । তিনি ইরানের দ্য আউটকাস্ট এবং শরিয়া আইন শেক্সপিয়র, দুটি উপন্যাস প্রকাশ করেছেন। 

অনুবাদক: কথাসাহিত্যিক ও অনুবাদক শাখাওয়াত বকুল পেশায় শিক্ষক। জন্মগ্রহন করেন ২৮ জুলাই ১৯৭৮ সালে, ময়মনসিংহে। তার লেখা শূন্য দশকের গোড়ার দিকে তার গল্প, প্রবন্ধ, অনুবাদ প্রকাশ হয়েছে, বিভিন্ন লিটল ম্যাগাজিনে। কিন্তু দৈনিকে না লেখার প্রবণতা থাকার কারনে, আলোচনার আলো তার দিকে পড়েনি, অবশ্য সেদিকে তার ভ্রক্ষেপও ছিলনা। মুলত পঠন পাঠনে ঋদ্ধ করেছেন নিজেকে। চষে বেরিয়েছেন বিশ্বসাহিত্য ও সমকালীন সাহিত্যে। বই প্রকাশের জন্য নিজেকে যোগ্য ভাবতে তিনি সময় নেন প্রচুর। তার প্রথম প্রকাশিত গল্পগ্রন্থর নাম ‌'ফাঁসির দূরত্বে থাকা মানুষ' প্রকাশিত হয় পরম্পরা থেকে ২০২০ সালের একুশের বইমেলায়। যার বাংলায় নাম দিয়েছেন 'কালো চামড়া, সাদা মুখোশ' এছাড়া তিনি অনুবাদ করেন ন্যাডিন গার্ডিমার, মাও সেতুং, অক্টাভিও পাজ, ওরহান পামুক, মার্কেজ, জি এম কোয়েটজির উপন্যস সহ, অসংখ্য লেখকের কবিতা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ