‘সুনীল গঙ্গোপাধ্যায় আমাকে হুমকি দিয়েছিলেন’ : মলয় রায়চৌধুরী

‘সুনীল গঙ্গোপাধ্যায় আমাকে হুমকি দিয়েছিলেন’ : মলয় রায়চৌধুরী

লিখেছেন: মলয় রায়চৌধুরী

সুনীল গঙ্গোপাধ্যায় একটা চিঠিতে আমাকে হুমকি দিয়ে লিখেছিলেন, “আমাকে দেখেছ নিশ্চয় শান্তশিষ্ট, ভালো মানুষ। আমি তাই-ই, যদিও গায়ে পদ্মাপাড়ের রক্ত আছে। সুতরাং তোমাদের উচিত আমাকে দূরে-দূরে রাখা, বেশি খোঁচাখুঁচি না করা। নইলে, হঠাৎ উত্তেজিত হলে কী করব বলা যায় না।” তিরিশ বছর বয়সে একজন লোক কেমন করে লেখে, “আমার গায়ে পদ্মাপাড়ের রক্ত আছে?”  সুনীল গাঙ্গুলির ওই লাইনটা নিয়ে আমি কবিতায় লিখেছিলুম, “আমার গায়ে পদ্মাপাড়ের রক্ত আছে, তাইতো আমি পাইলে এলেম তোদের কাছে।” অনেকেই আক্রমণ করে বললেন যে আমি আসলে বাঙাল বিদ্বেষী। সুনীল গাঙ্গুলি কিন্তু পুরো চেপে গেছেন যে, পূর্ব পাকিস্তান ও পরবর্তীকালে বাংলাদেশ থেকে এক কোটিরও বেশি মানুষ সাম্প্রদায়িক দাঙ্গার ফলে চলে আসতে বাধ্য হয়েছেন। কিন্তু এনিয়ে কেউ আলোচনা করলে সে সাম্প্রদায়িক! হিটলারের অত্যাচার নিয়ে অসংখ্য ব‌ই, গবেষণাপত্র প্রকাশিত হয়েছে; হ‌ওয়াই উচিৎ।কিন্তু পূর্ব পাকিস্তান-বাংলাদেশ নিয়ে কথা বললেই সে সাম্প্রদায়িক! মেঘনাদ সাহা, রমেশ মজুমদার, সত্যেন্দ্রনাথ বসু, হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রমুখ ব্যক্তিবর্গ এই নিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন। আম্বেদকর সংসদে সরব হয়েছেন! সবাই কি ধান্দাবাজ, বিজেপির লোক! তসলিমা নাসরিন লিখেছেন যে সুনীল গাঙ্গুলি তাঁকে এবং অন্যান্য মেয়েদের যৌন হেনস্হা করেছিলেন।

আমার বক্তব্য বেশ স্পষ্ট। দেশভাগ এবং সাম্প্রদায়িক দাঙ্গার ফলে বহু  প্রথম সারির উচ্চবর্ণ ও মধ্যবিত্ত শ্রেনীর বাঙালী হিন্দু শরণার্থীরা সহজে কলকাতায় ও পশ্চিমবঙ্গের অন্যান্য এলাকায় নিজেদের অবস্থান নিশ্চিত করতে পারলেও পরবর্তী সারির বিশাল জনসংখ্যার নিম্নবিত্ত শ্রেণীর নমঃশূদ্র হিন্দুদের পশ্চিমবঙ্গে থাকতে দেওয়া হয় নি। বলপূর্বক তাদের পশ্চিমবঙ্গের বাইরে, বেশিরভাগই উড়িষ্যা, বিহার, উত্তরাখণ্ড এবং মধ্যপ্রদেশ ইত্যাদি শিলাময় এবং আতিথেয়তাশূন্য অঞ্চলে পুনর্বাসনের ব্যবস্থা করে দেওয়া হয়। তারা সেখানে টিকতে না পেরে খেপে-খেপে পশ্চিমবাংলায় ফিরে এসেছে । উচ্চবর্ণের বামপন্হীরা দেশভাগ সমর্থন করেছিলেন, যেই দেশভাগের তোড়জোড় হলো, তাঁরাই সবচেয়ে আগে পালিয়ে এলেন, নিম্নবর্ণের ভোটে জিতে গদিতে বসলেন। আপিলা চাপিলা বইতে একথা অশোক মিত্র স্বীকার করেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ