মানব চক্রবর্তীর গল্পের বই ‘আপাতত কতটা অন্ধ’

মানব চক্রবর্তীর গল্পের বই ‘আপাতত কতটা অন্ধ’

পাঠের অনুভূতি লিখেছেন সিন্ধু সোম

মানব জেঠুর এই বইটায় তেরোটা গল্প রয়েছে… ‘ছবির জল’ তার মধ্যে অন্যতম… প্রচণ্ড জলকষ্টে ভোগা এক গ্রামে শাহরুখের কোকাকোলা বিজ্ঞাপনের ফ্লেক্স এসে পৌঁছাচ্ছে… সেই ফ্লেক্সের নীচে রাত গভীর হলে বহুযুগের তৃষ্ণার্ত অতল মূর্মূ আর কেতু খুড়া পালা করে মুখ লাগিয়ে থাকে, জিভে যেন তেষ্টা মেটার স্বাদ পায়…মুগার্ডি গ্রামে সেইদিন সকালে ফ্লেক্সটা লাগাতে লাগাতে চিতল যেইভাবে বুঝিয়ে দিয়েছিল তার গন্ধ, বর্ণ, স্বাদ, ঝাঁঝ……দুই বুড়া তার স্বাদ নেয়… তাদের মেয়েরা জল ভরে আনে বহুদূর থেকে… স্নান তো দূর, খাওয়ার জল টুকু পাওয়া যায় না… কুয়ার জল ছোঁয়া যায় না এত বিষাক্ত… সেই গ্রামে এই আন্তর্জাতিক বাজারের পানীয়ের বিজ্ঞাপন ঢোকা আয়রনি বৈ কি! প্রান্তিক চরিত্র গুলোর মুখের কষ বেয়ে গড়িয়ে যায় আমাদের উঁচে নজর, টুপ টুপ করে ঝরে পড়ে মাটিতে।

এছাড়াও “নীতসের কান্না” আমাকে চুপ করে দাঁড় করিয়ে রাখে। 
“মা চাকরি করতেন ব্যাঙ্কে। সেদিন ছুটি, অমিতাভ মাকে জড়িয়ে ধরে বলেছিল, আমি তোমাকে ভালোবাসি মা…
- সে তো সব ছেলেই মাকে ভালোবাসে
- না… মা… তার চেয়েও বেশি যেভাবে যুবক ভালবাসে যুবতীকে…
মাধবীলতে কেঁপে গিয়েছিলেন, অথচ ঘেন্না পান নাই! এই সাবলীলতা নিয়েই হয়তো নীতসে বলেছিলেন, “আই লাভড মাই মাদার…” অথচ কালেক্টিভ আনকনশাসে গড়ে ওঠা ট্যাবুর চাবুকে অমিতাভ ক্ষতবিক্ষত হয় ক্রমাগত। পঞ্চান্নয় এসে সেই অধ্যাপক তার কলেজের ব্রিফকেসে ছাত্রীর প্যান্টি তুলে রাখে…পাগলের মতো যৌনতায় সে মায়ের সঙে সঙ্গমের আরাম পেতে চায়, কিন্তু তার তৃষ্ণা কেউ মিটাতে পারে না। তার হঠাৎ করে জেগে ওঠা যৌন আবেদনে সুতপা সাড়া দেয় না…বরং তাকে বিকৃত মনস্ক বলে গালি দেয়…আঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে একসময় আমরা তার স্বপ্নে ঢুকে পড়ি। ইদিপাস কমপ্লেক্সের গভীরতম কোণটিতে অরভিন ইয়াল্মের “হোয়েন নিতসে ওয়েপ্ট”-এর অক্ষরমালার পথ বেয়ে অমিতাভ আশ্রয় খুঁজে পায় নীতসের মধ্যেই…

ইন্ডাস্ট্রিয়াল বেল্টের সন্তানহীন একঘেয়ে একটি দাম্পত্য জীবনের বিপন্নতা লেখকের বলিষ্ঠ কলমের মোচড়ে উঠে এসেছে জীবন্ত হয়ে… তার মধ্যে রয়েছে ব্যাক্তিমানুষের চরম আকুতি…যে আকুতি আমাদের ভাবতে বাধ্য করে… যে আকুতি আমাদের জ্বরাজীর্ণ চামড়ার হাত দুটো ধরে বসতে দেয় তার ভাবনার আরশিনগরে… সেইখানে বসে আমরা বুঝি… “আপাতত কতটা অন্ধ”

আপাতত কতটা অন্ধ
মানব চক্রবর্তী
ইতিকথা
দাম- ২৫০

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ