প্রত্ননিদর্শনের আলোকে কুড়িগ্রাম জেলায় মানব বসতির প্রাচীনত্ব শীর্ষক ভাবনা

▇  সুশান্ত বর্মণ

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলা কুড়িগ্রাম। ব্রিটিশ আমল থেকে কুড়িগ্রাম ভূখণ্ডে সংঘটিত ঘটনাবলী নথিভুক্ত হতে শুরু করে। বৃটিশ পরবর্তী আধুনিক যুগের ইতিহাসে একাধিক রাজবাড়ি, জমিদারবাড়ি, বিনোদনকেন্দ্র এবং ধর্মীয় উপাসনালয়ের দেখা পাই। আর বৃটিশপূর্ব যুগে কুড়িগ্রাম অঞ্চলে মানুষের বসতির প্রথম উদাহরণ পাই মোগল আমলের। সে সময় মোগল সৈন্যের পদচারণা ঘটেছিল কুড়িগ্রামের মোগলবাসা'র মাটিতে। কালাপাহাড়ের আক্রমণে ধুলিস্মাত হয়েছিল ছিনাই এলাকার চতুর্ভুজ মন্দিরের নান্দনিক চূড়া। কিন্তু ব্রিটিশপূর্ব যুগের এই ঘটনাগুলোর কোন লিখিত স্বাক্ষ্যের খোঁজ পাওয়া যায় নি। লোকমুখে প্রচলিত বয়ান ছাড়া আর কোন নথিপত্র কুড়িগ্রামে মানব বসতির কোন প্রামাণ্য স্বাক্ষ্য দেয় না। অর্থাৎ শতাধিক বৎসরের পুরনো কোন পুঁথি বা সাহিত্যকীর্তির কোন নিদর্শন এই ভূখণ্ডে পাওয়া যায়নি। ফলে কুড়িগ্রামে মানব বসতি নিয়ে একটি কৌতুহল অতৃপ্ত থেকে যায়।

তবে খুব অল্পসংখ্যক হলেও কয়েকটি ইঙ্গিত কুড়িগ্রামের গণমানুষের ইতিহাস নিয়ে ভিন্নরকম বার্তা দেয়। কুড়িগ্রাম জেলার একাধিক উপজেলায় মোট দশটিরও অধিক 'বৈরাগীর পাড়া' বা 'বৈরাগীর গ্রাম' নামে জনবসতি আছে। এছাড়াও রয়েছে 'যুগি বা যোগীর ভিটা' নামে একাধিক পাড়া বা অঞ্চল। পূর্বে 'যোগী' বা 'বৈরাগী' বলতে সংক্ষেপে আধাসন্ন্যাস ঘরানার মানুষজনকে বোঝাত। তারা ছিল প্রচলিত ধারার সংসারে উদাসীন। সামাজিক আচারনিষ্ঠতা বা লোকাচারে অনাগ্রহী হলেও নিঃসঙ্গ জীবন যাপন করত না। নিজস্ব স্বাতন্ত্র্য বজায় রেখে অনেক সময় তারা সদলে বাস করত। এইসব যৌথবাস ও কার্যাবলীর রূপ ছিল অনেকটা চিন্তাচর্চাকেন্দ্রের মত। সম্মিলিত বৈরাগী জীবন যেখানে যাপিত হত, সে জায়গার নামে 'বৈরাগী' বা 'যোগী' শব্দটির প্রয়োগ থাকা অস্বাভাবিক নয়। ঘরবিরাগী মতবাদ হিন্দু, বৌদ্ধ এবং নাথধর্মে স্বীকৃত। তবে কুড়িগ্রাম জেলায় অবস্থিত বৈরাগীর পাড়াগুলোর প্রাচীন ধর্মপরিচয় অজানা। আর, সাধারণত ধর্ম নির্বিশেষে সকল প্রকার ঘর বিবাগী মানুষকে 'বৈরাগী' বলে অভিহিত করা হয়।

কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলাধীন দলদলিয়া ইউনিয়নের রাজারাম গ্রামে দুইহাজার সালের শেষের দিকে উঁচু মাটির ভিটা খননকালে বেশ কিছু তামার বালা বা বাজু পাওয়া গিয়েছিল। আরও ছিল তামার তৈরি চাকতি ও শলাকা। সংগ্রাহকদের অসচেতনতার কারণে সেগুলোর বয়সকাল নির্ণয় বা সংরক্ষণ সম্ভব হয়নি। প্রায় সমসাময়িক কালে পার্শ্ববর্তী এলাকায় এক পুকুর খননকালে মাটির দশ-পনেরো ফুট নিচ থেকে উদ্ধার করা হয়েছে একটি মাটির তৈরি হাঁড়ি। হাঁড়িটি বর্তমানে একুশে পুরস্কারপ্রাপ্ত এস. এম. আব্রাহাম লিংকন প্রতিষ্ঠিত 'উত্তরবঙ্গ জাদুঘরে' সংরক্ষিত আছে। জাতীয় জাদুঘরের উচ্চপদস্থ কর্মকর্তাসহ একাধিক প্রত্নতত্ত্ববিদ হাঁড়িটির কারুকার্য, অবয়ব ও মসৃণতা বিশ্লেষণ করে এর প্রস্তুতকাল পাল আমল বলে অনুমান করেন। উপর্যুক্ত এলাকায় আশেপাশের ভূমি থেকে দুই-তিন ফুট উঁচু ভিটার মত একাধিক জায়গা ছিল। প্রত্যেকটি উঁচু ভিটা থেকে মাটি কেটে নেয়ার সময় মাটির পাত্রের টুকরো, পোড়ামাটির ফলক, তামার পাত বা ধাতুর টুকরো ইত্যাদি পাওয়া গেছে। বোধগম্য কারণে এর কোন কিছু সংরক্ষণ করা হয়নি। এরকম উঁচু মাটির ঢিপি বা ভিটামাটির মত উঁচু ভূমি বর্তমানে কয়েকটি মাত্র আছে। এই জায়গাগুলো থেকে মাটি সংগ্রহকালে এখনও প্রায়ই মৃৎপাত্রের টুকরো পাওয়া যায়।

১৮৯৭ সালের ভয়াবহ আসাম ভূমিকম্পের ফলে ব্রহ্মপুত্র অববাহিকায় বিধ্বস্ত হয় অসংখ্য সমৃদ্ধ জনপদ। ধ্বংসপ্রাপ্ত সেইসব অবকাঠামোর যৎকিঞ্চিত নিদর্শন পরবর্তীতে স্রোত ও ঢেউয়ের আঘাতে ব্রহ্মপুত্র নদ তীরবর্তী চরাঞ্চলে ভেসে আসে। নদী তীরবর্তী বালিতে গত কয়েক দশকে বেশ কয়েকটি পোড়ামাটির প্রত্ননিদর্শন সংগ্রহ করা গেছে। এই টেরাকোটাগুলির রচনাশৈলী সাম্প্রতিক কালের নয়। এমনকি দিনাজপুর জেলায় অবস্থিত কান্তজীর মন্দিরগাত্রের (১৭০৪-১৭২২ খ্রিষ্টাব্দ) টেরাকোটার মত নিখুঁত নয়। বরং নওগাঁ জেলায় অবস্থিত সোমপুর বিহারগাত্রের ( খ্রিস্টিয় অষ্টম শতক) টেরাকোটার মত। টেরাকোটা নির্মাণের প্রাথমিক যুগের মত রেখাগুলো অসরল, উৎকীর্ণ ফুল বা পাখির অবয়ব অস্পষ্ট। ব্রহ্মপুত্র তীরে প্রাপ্ত টেরাকোটাগুলোর বয়সকাল বৈজ্ঞানিকভাবে নির্ণিত হয়নি। কিন্তু তুলনামূলক বিবেচনায় এগুলোর বয়সকাল সোমপুর বিহারের সমসাময়িক বলে মনে করা যেতে পারে।

নথিপত্রের অপ্রতুলতার কারণে ধারণা করা যেতে পারে যে, ব্রিটিশ আমলের পূর্বে কুড়িগ্রাম অঞ্চলে হয়ত কোন প্রশাসনিক অবকাঠামো ছিল না। কিন্তু প্রাপ্ত প্রত্নসম্পদের প্রাচীনত্ব বিবেচনায় নিলে সহস্রাধিক বৎসর পূর্বেও এই অঞ্চলে মানববসতির ইঙ্গিত পাওয়া যায়।

বৈরাগীদের এলাকার মাটি খুঁড়ে শুধুমাত্র বিভিন্নরকম মৃৎপাত্র পাওয়া গেছে। কোনরকম কংক্রিট বা ইটের ভগ্নাবশেষ পাওয়া যায় নি। অর্থাৎ হিন্দু ও বৌদ্ধধর্মের মত অর্থনৈতিক সমৃদ্ধি এই অঞ্চলগুলোর মানুষদের ছিল না। তারা ছিল ভূমিঘেঁষা প্রান্তিক সাধারণ মানুষ। খ্রিস্টিয় নবম-দশক শতকে বাংলাদেশসহ সারা ভারতবর্ষে নাথধর্মের ব্যাপক ভাবসঞ্চার হয়েছিল। এর মধ্যে উত্তরবঙ্গ প্লাবিত হয়েছিল নাথ মতাদর্শের ব্যাপক জোয়ারে। শহরের প্রভাবের বাইরে গ্রামীণ মানুষেরা নিজেদের আত্মগত চেতনার প্রতিরূপ খুঁজে পেয়েছিল নাথ ধর্মের আলোতে। ফলে কুড়িগ্রাম অঞ্চলের মত প্রান্তিক এলাকায় রাজাবাদশাদের প্রশাসনিক আওতার বাইরে নদীঘেরা বিরান অঞ্চলে সংসারত্যাগী বৈরাগীদের আবাস থাকবে- এ আর বিচিত্র কি? সেই বিবেচনায় 'বৈরাগী' পাড়া বা গ্রামগুলোর নাথধর্ম সংশ্লিষ্টতা উড়িয়ে দেয়া যায় না। অন্যান্য ধর্মগুলোর মত নাথ ধর্মেরও ছিল সাহিত্যিক রূপ। জীবনের উদ্দেশ্য, স্বরূপ প্রভৃতি দার্শনিক প্রশ্নের উত্তর চর্চা করতেন বিভিন্নরকম লোকছড়া, কবিতা, লোকগীতি, প্রবাদ-প্রবচন, পুঁথি- পাঁচালির আশ্রয়ে। উল্লেখ্য যে রংপুর অঞ্চল থেকে নাথধর্ম সংশ্লিষ্ট একাধিক পুঁথি উদ্ধার করা হয়েছে।

কোনরকম বৈজ্ঞানিক খননকার্য না হওয়ায় এটা জানা যায় নি যে, কুড়িগ্রামস্থ বৈরাগী বা যোগীর পাড়াগুলো কীভাবে ধ্বংস হয়ে গেছে। যদি বাড়িঘর পুড়িয়ে না দেয়া হয়, তাহলে মাটির তলে পুঁথির ধারক, কালির পাত্র, কলম বা কলম কাটার ছোট চাকু ইত্যাদি পাওয়ার সম্ভাবনা থেকে যায়।

কুড়িগ্রাম জেলার ফুলবাড়ির সন্তান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফী মোস্তাফিজুর রহমান জেলাধীন বৈরাগীপাড়াগুলোতে প্রাচীন মৃৎপাত্র পাওয়ার ঘটনা জানেন। উপর্যুক্ত প্রত্নচিহ্নগুলোর প্রাচীনত্ব নির্ণয়ে বৈজ্ঞানিক গবেষণা হওয়া প্রয়োজন বলে মনে করেন।

সোমপুর বিহার থেকে আসাম, ভুটান, তিব্বত, নেপাল যাওয়ার পথের পাশে কুড়িগ্রামের অবস্থান। নদীঘেরা অঞ্চল হওয়ায় নৌপথ হিসেবে ব্যবহার হওয়া স্বাভাবিক। নাথপন্থীদের পাশাপাশি এই নদীপথে চর্যাপদের রচয়িতাদের কেউ কেউ যে ভ্রমণ করেননি, তা নিশ্চিত করে বলা যায় না। উত্তরবঙ্গের জনপ্রিয় মতাদর্শ নাথধর্মের সিদ্ধপুরুষ মৎসেন্দ্রনাথ (মীননাথ) যে সাধনসঙ্গীত রচনা করেছেন তার চিহ্ন চর্যাপদে বিদ্যমান। উত্তরবঙ্গের স্থানীয় রাজবংশী ভাষার কিছু উপাদান চর্যাগীতিকার পংক্তিগুলোতেও রয়েছে।

পালযুগে (৮ম-১২শ শতক) তৈরিকৃত হাঁড়ি, প্রায় সমসাময়িক যুগের পোড়া মাটির ফলক, তামার বালা, তামার বাজু, তামার পাত বা ত্রিশূলের অংশ, বিভিন্ন জায়গার নামে 'বৈরাগী' শব্দের প্রয়োগ, সেসব জায়গায় প্রাপ্ত প্রাচীন তৈজসপত্র ইত্যাদি ইঙ্গিত দেয় যে, কুড়িগ্রাম অঞ্চলে নবম-দশম শতক অর্থাৎ প্রায় হাজার বৎসর আগে থেকে মানুষ বাস করত। বৈরাগীপাড়ায় বসবাসরত নাথ সাধকগণ অধ্যাত্ম সাধনার পাশাপাশি ভাবনাগুলোকে লিপিবদ্ধ করতেন বা মুখে মুখে ছড়িয়ে দিতেন। যার কিছু নিদর্শন এখনও লোকগীতি, ধাঁধা, পাঁচালী ইত্যাদিতে পাওয়া যায় বলে কোন কোন ফোকলোর গবেষক মনে করেন।

ফলে, এতদঞ্চলে প্রাপ্ত প্রত্ননিদর্শনসমূহের প্রাচীনত্ব বিবেচনায় ধারণা করা যেতে পারে যে, কুড়িগ্রাম জেলার বৈরাগীপাড়া অথবা যোগীর ভিটাগুলো নাথপন্থী সাধকদের বাসস্থান ছিল। আর তাদের উপস্থিতির সম্ভাবনা এই ভাবনার জন্ম দেয় যে, কুড়িগ্রাম অঞ্চলেও নাথ মতাদর্শের কিছু উপদেশ বা সূত্র রচিত হওয়া স্বাভাবিক। সহস্রাধিক বৎসর পূর্বে কুড়িগ্রাম ভূখণ্ডে মানুষের বসতির সম্ভাবনা, লোকজ দার্শনিক তত্ত্বের প্রচলন ও চর্চা, সেই মানবীয় দর্শনবোধের লিখিত রূপের সম্ভাব্যতা ইতিহাসপ্রেমী স্বপ্নিল মানুষকে শিহরিত করে। প্রত্নপ্রেমী ইতিহাস সচেতন প্রাজ্ঞ গবেষকগণ এই প্রসঙ্গে উৎসাহী হলে সকল সংশয় নির্বাপিত হবে বলে প্রত্যাশা করি।

ভাবনাসূত্র:
  1. সাক্ষাৎকার- সুফী মোস্তাফিজুর রহমান, অধ্যাপক, প্রত্নতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
  2. সাক্ষাৎকার- এস. এম. আব্রাহাম লিংকন, একুশে পুরস্কারপ্রাপ্ত সমাজসেবক ও প্রাজ্ঞ আইনজীবী।
  3. সাক্ষাৎকার- মাখন চন্দ্র রায়, সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
  4. সাক্ষাৎকার- আবু হেনা মুস্তফা, ইতিহাসবিদ, প্রাবন্ধিক, সম্পাদক - ছোট নদী, কুড়িগ্রাম।
  5. বই- মীনচেতন- কবি শ্যামদাস সেন, সম্পাদনা: ড. নলিনীকান্ত ভট্টশালী।

লেখক: অনুবাদক, প্রাবন্ধিক ও সম্পাদক– ‘গ্রন্থগত’ ও ‘তীব্র কুড়িগ্রাম’ এবং সহকারী অধ্যাপক, বাংলা বিভাগ, কুড়িগ্রাম সরকারী মহিলা কলেজ৷

একটি মন্তব্য পোস্ট করুন

9 মন্তব্যসমূহ

  1. উত্তরবঙ্গ জাদুঘরে গাছের বাকলে লেখা চন্ডিমঙ্গল কাব্য, বহু প্রাচীন তৈজষপত্র। প্রাচীন ধ্বংসপ্রাপ্ত মন্দীর ও কুয়ার ইট, পেট্টিফাইড উডসহ অনেক প্রাচীন আর্টিকেল রয়েছে। সম্প্রতি জাদুঘরের জন্য ব বিশি এ অঞ্চলের

    উত্তরমুছুন
  2. Informative and well-written. Thanks, a lot.
    There is every scope of producing more informations on the visit of Matsyendra Nath and Mohidhar to the Jyogi-populated villages of Kurigram. Mohidhar, a Mouza at Sinai takes after the name of Mohidhar Padanam, it's assumed.
    Professor Sufi Mustafizur Rahman visited Yogirbhta with me, in 1995. He was convinced about the earthenwares found there on spot searching.

    উত্তরমুছুন
  3. অনেক গুরুত্বপূর্ণ কথা জানতে পারলাম স্যার।
    আপনাকে ধন্যবাদ।

    উত্তরমুছুন
  4. তথ্যনির্ভর ভাবনা৷ এই ধরণের ভাবনা ভাববার সামর্থ বা প্রজ্ঞা লেখকের আছে বলে মনে করি৷ কুড়িগ্রামের ভূখণ্ডে প্রাপ্ত প্রত্নসম্পদগুলো নিয়ে কাঠামোবদ্ধ বৈজ্ঞানিক গবেষণা হওয়া প্রয়োজন৷

    উত্তরমুছুন
  5. কুড়িগ্রাম জেলায় জমিদার থেকে শুরু করে মোঘল আমলের অনেক নিদর্শন রয়েছে। প্রয়োজন গবেষণা করবার মতো মানুষিক শক্তি,ইচ্ছা এবং অর্থনৈতিক সচ্ছলতা। প্রাবন্ধিক সেসবের প্রতিটি ক্ষেত্রেই সচল। আগামী দিনে কুড়িগ্রাম জেলার ইতিহাস ঐতিহ্য নিয়ে ব্যাপকভাবে কাজ হোক এই প্রত্যাশা করি।

    উত্তরমুছুন
  6. তথ্য ও তত্ত্ব নির্ভর লেখনি।যা নতুন প্রজন্মকে কুড়িগ্রাম জেলার ইতিহাস ও প্রত্নতত্ত্ব জানার এবং এ নিয়ে কাজ করার অনুপ্ররেণা যোগাবে। পাশাপাশি প্রত্নতত্ত্ব বিভাগের ও বিজ্ঞান ভিত্তিক গবেষণার জোর দাবি জানাচ্ছি।
    ধন্যবাদ জ্ঞাপন করছি অনুবাদক ও প্রাবন্ধিকে।

    উত্তরমুছুন
  7. সুন্দর লেখা, ভালো হইছে

    উত্তরমুছুন
  8. খুব ভালো লাগল। ধন্যবাদ।

    উত্তরমুছুন

প্রাসঙ্গিক ও মার্জিত মন্তব্য করুন